ডোমেইন এবং হোস্টিং কী ? জেনে নিন বিস্তারিত

What is Domain And what is Hosting – ডোমেইন এবং হোস্টিং কী?

ডোমেইন কী ?

আপনি যখন একটি ওয়েবসাইট ভিজিট করতে যান তখন আপনাকে ব্রাউজারের এড্রেস বারে একটি এড্রেস প্রবেশ করাতে হয়, যেমনঃ wpdokan.com, একটি ডোমেইন এর দুইটি অংশ প্রথম অংশ টি হলো Prefix আর দ্বিতীয় অংশটি হলো suffix,
wpdokan.com এর wpdokan হলো Prefix আর  .com হলো suffix
এরকম আরো অনেক সাফিক্স আছে যেমনঃ .Net .Org .com.bd ইত্যাদি
ডোমেইন একটি ইংরেজিতে শব্দ,  ডোমেইন এর বাংলা অর্থ হলো স্থান। যে কোন নির্দিষ্ট যায়গায় আসতে হলে যেমন একটি এড্রেস এর প্রয়োজন ঠিক তেমনি একটি ওয়েবসাইট এ প্রবেশ করতে হলে ও একটি নির্দিষ্ট নামের প্রয়োজন তাকেই ডোমেইন বলে। এই ডোমেইন নেম আপনার ওয়েব সাইটকে অন্য সকল ওয়েব সাইট থেকে আলাদা করে।

ডোমেইন নেম কেন ব্যাবহার করবো বা এর সুবিধা কী ?

প্রত্যেকটা ওয়েবসাইট এক্সেস করার জন্য  একটা আলাদা আইপি এড্রেস দেওয়া থাকে,  যেটি দ্বারা আপনি আপনার সাইটে প্রবেশ করতে পারবেন যেমনঃ 170.155.20.80  এরকম একটি আইপি এড্রেস ব্যাবহার করে আপনার সাইটে প্রবেশ করতে পারেন। এই আইপি এড্রেস মনে রাখা কঠিন তাই এই কঠিন আইপি এড্রেস মনে করার ঝামেলার থেকে মুক্তি পাওয়ার জন্য ডোমেইন নেম ব্যাবহার করা হয়। এতে করে আর আপনাকে আর কষ্ট করে আইপি এড্রেস মনে রাখতে হচ্ছে না। শুধু মাত্র ডোমেইন নেম ব্যাবহার করে আপনার ওয়েবসাইট এক্সেস করতে পারবেন।

হোস্টিং কি?

ডোমেইন ক্রয়ের পরবর্তী ধাপ হলো হোস্টিং ক্রয়,  ডোমেইন কিনলে শুধু আপনাকে একটি নাম বা একটি এড্রেস দিবে। আপনার ওয়েব সাইট টি সঠিক ভাবে চলার জন্য প্রয়োজন সফটওয়ার বা স্ক্রিপ্ট।  হোস্টিং হলো সেই জায়গা যার মধ্যে আপনার সাইটের সফটওয়ার বা স্ক্রিপ্ট ইনস্টল হবে। আপনার সাইটে যে সকল ফাইল, ছবি,  ভিডিও, অডিও যা ই আপলোড দিবেন তা থাকবে হোস্টিং এ। এক কথায় বলা যায় হোস্টিং ছাড়া আপনার ডোমেইন অচল।

আপনি ডোমেইন নেওয়ার পর হোস্টিং না নেওয়া বোকামি হবে।  আপনি যদি পার্সোনাল ব্লগ লিখতে চান তাহলে আমার মতে হোস্টিং না নিয়ে ব্লগার ব্যাবহার করতে পারেন। পার্সোনাল ব্লগের জন্য ব্লগার একটি বেস্ট অফসান। আর আপনি যদি কোন কোম্পানির বা অন্য কোন কারনে যদি ডোমেইন নিয়ে থাকেন তাহলে হোস্টিং নিতে পারেন। আর হোস্টিং নেওয়ার সময় ভাল কোম্পানির অথবা    ভাল হোস্টিং প্রোভাইডার দের থেকে নিতে পারেন, আপনার মাথায় রাখতে হবে যে হোস্টিং এর সাইজ কত,  স্পিড কেমন,  ডাউন টাইম কত এগুলো জেনে নিবেন। আরেকটা কথা মনে রাখবেন একটি ভাল হোস্টিং আপনার ডোমেইনের ভবিষ্যৎ সুন্দর ও সুদৃঢ করে দিতে পারে।

এতক্ষন মনযোগ দিয়ে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।