ANDROID Z কী এন্ড্রোয়েড এর শেষ ভার্সন ?

Android  হলো এখন পর্যন্ত পৃথিবির সবচেয়ে জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম, ২০০৭-২০০৮
এর দিকে যাত্রা শুরু হয় এন্ড্রোইয়েডের  এর পর ২০১৭ সালের হিসাব অনুযায়ি এখনো পর্যন্ত এক্টিভ Android ইউজার এর সংখ্যা হলো 2 billion + per month এবং এটি ক্রমস বেড়েই চলেছে ।

 এন্ড্রোয়েড় অপারেটিং সিস্টেমের জনপ্রিয়তা কত দিন থাকবে ?
বর্তমানে গুগল নতুন একটি অপারেটিং সিস্টেম নিয়ে কাজ করছে এবং  এটা দাবি করছে যে এটি এন্ড্রোয়েড়  এর চেয়ে বেশি  ক্ষমতা সম্পর্ন হবে এবং এটি এন্ড্রোয়েড এর চেয়ে অধিক সুরক্ষিত হবে ।  কারন এই অপারেটিং সিস্টেমটি অনেক ডিভাইসে বিরাম হীন ভাবে কাজ করবে যেটা, এন্ড্রোয়েড করতে পারে না । আর একটা জিনিশ আপনারা খেয়াল করেছেন কি না জানি না একটু খেয়াল করলে দেখবেন যে এন্ড্রোয়েড এর ভার্সন গুলো A B C D  এভাবে alphabetic order  এ  সাজানো আছে এখন এ বি সি ডি করে আসতে আসটে লাস্ট যে ওয়ার্ড টা হলো  Z , এর পর  আর কী আসবে ??? 
গুগল কি এন্ড্রোয়েডের জন্য নতুন কোনো নেমিং স্ক্রিন নিয়ে আসবে  ???
নাকি এন্ড্রোয়েড এর এখানেই ইতি ঘটবে ? কারন গুগল নতুন একটি অপারেটিং সিস্টেম নিয়ে আসছে । 
এই প্রশ্ন গুলো নিয়ে আজকে আমরা আজকে আলোচনা করবো ।
গুগলের অপারেটিং সিস্টেম প্রত্যেক টা ভার্সনের নাম A থেকে শুরু হয়ে  Alphabetic অর্ডারে চলছে এবং প্রত্যেক্টি ভার্সনের নাম হলো একেকটি মিষ্টান্নের নামে ,  প্রত্যেকটি খাবারের নামে রাখা হয়েছে , আবার প্রথম দুটি খাবারের নাম না যেগুলোর নাম হলো যার পুরো মিনিং হলো Alpha  এবং দ্বিতীয়টি হলো Beta  , বর্তমানের যে ভার্সনটি চলছে যেটির নাম হলো এন্ড্রোয়েড কিউ । গুগল প্রতি বছর এক একটি ভার্সন রিলিজ করে থাকে থাকে এখনো পর্যন্ত Z পর্যন্ত হতে আরো ১০ টি অক্ষর বাকি আছে , তার মানে কি আরো ১০ বছর পর্যন্ত নতুন নতুন ভার্সন দিতে থাকবে ? তার পর কি হবে নতুন কোন কী অর্ডার শুরু হবে  ?  কি হবে একমাত্র গুগল ই ভাল জানে ।আমার ধারনা মতে গুগল আর এন্ড্রোয়েড রাখবে না  তার কারন আগেই আমি বলে দিয়েছিলাম , কারন গুগল রিসেন্টলি নতুন একটি অপারেটিং সিস্টেম নিয়ে কাজ করছে  যার নাম হলো ফিউসিয়া (Fuchsia) এবং গুগল দাবি করছে ফিউসিয়া এন্ড্রোয়েড থেকে বেটার হবে এবং এটি মাল্টিফল ডিভাইসে রান করবে । ফিউসিয়া অপারেটিং সিস্টেম এন্ড্রোয়েড এর চেয়ে বেশি সুরক্ষিত হবে। এটি মাল্টিপল ডিভাইসে রান করবে বিধায় এটি খুব বেটার হবে কারন একটি অপারেটিং সিস্টেম যদি একাধিক সিস্টেমে চলে তাহলে এক মোবাইল থেকে সেটিং করে দিলে সব ডিভাইসে চলবে,। আপনারা অনেকেই জানেন যে এন্ড্রোয়েড ডিভাইস লিনাএক্স কার্নেল এর উপর ডিফেন্ড করে বানানো , আর ফিউশিয়া নতুন একটি কার্নেল দিয়ে বানানো নার নাম হলো Zircon Karnel  এবং এটির কারনে ফিউশিয়া এন্ড্রয়েড় এর থেকে বেটার হবে এবং অনেক ভাল হবে ।
ফিউশিয়া অপারেটিং সিস্টেম অলরেডি অনেক ডিভাইসে সফল ভাবে টেস্ট করা হয়েছে , তবে এটি কবে রিলিজ হবে তার সম্পর্কে সঠিক সময় দেওয়া হয় নি। ধারনা করা হচ্ছে যে  ফিউসিয়ার কারনে এন্ড্রোয়েড অপারেটিং সিস্টেম শেষ হয়ে যেতে পারে। এটি যে সঠিক হবে তা না , হতে ও পারে । আপনাদের কি ধারনা ফিউসিয়া আসলে কি এন্ড্রোয়েড শেষ হয়ে যাবে কি না এটি আরো অনেক বছর থাকবে  । 
কমেন্ট করে আমাকে জানান